সাম্প্রতিক প্রকাশনা

কাক কাহিনী ( নবম পর্ব)

আলতামাস পাশা লেখাটি পড়েছেন 1348 জন পাঠক।
 কাক কাহিনী

নবম পর্ব

তুলতুল নামের কাকটি নিলয়কে বলে, ‘জানো আজ ঢাকা শহরে বহুদিন পর হলুদ প্রজাপতি দেখলাম এই শরৎকালে। প্রজাপতির সংখ্যা বাংলাদেশে আশ্চর্যজনকভাবে কমছে। জলবায়ু পরিবর্তনের কারণে প্রজাপতির জীবনচক্র ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই প্রজাপতির সংখ্যা ক্রমশই কমছে। এটা সারা পৃথিবীতেই কমছে। তাদের আবাসস্থলের ক্ষতি এবং অবক্ষয়, বায়ু ও স্থল উভয় ক্ষেত্রেই বেড়ে গেছে রাসায়নিক দূষণ।

আস্তে আস্তে পৃথিবী থেকে কমছে কীটপতঙ্গের সংখ্যাও। মৌমাছি, ভীমরুল, বোলতা সবার সংখ্যাই কমছে। এমন অবস্থা চলতে থাকলে আগামী কয়েকশো বছরের মধ্যেই পতঙ্গ শূন্য হয়ে যাবে সারা পৃথিবী। এর মারাত্মক প্রভাব পড়বে মানুষের জীবনজীবিকার ওপর। তোমরা মানব সভ্যতাই বিলুপ্তির পথে হাঁটবে তখন। গত তিন বছরে প্রজাপতির মতো পতঙ্গের জন্মহার কমে দাঁড়িয়েছে ৪৯ শতাংশ। তবে কপাল বলতে হবে এখনও ভালো মৌমাছিদের। এদের জন্মহার ১০ শতাংশের বেশি কমেনি। তবে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ আর সাম্প্রতিক ইসরাইল-হামাস যুদ্ধে ব্যবহার করা ক্ষেপনাস্ত্রগুলোর রাসায়নিক বিক্রিয়ায় মৌমাছিসহ পতঙ্গকুলের জীবনচক্র আবারো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

তোমাদের অবস্থা দেখে আমার সত্যি দুঃখই লাগছে না শুধু, করুণাও হচ্ছে। তোমরা না‘কি আবার বুদ্ধিমান প্রাণী- সৃষ্টির সেরাতো নও, বরং সৃষ্টির সেরা আহাম্মক!   (চলবে)

পাঠকের মন্তব্য


একই ধরনের লেখা, আপনার পছন্দ হতে পারে

bdjogajog