শর্তাবলি ও নীতিমালা

প্রিয়পাঠকবৃন্দ,
সাহিত্যআসরডটকম নামের এই পোর্টাল মূলত একজন একক লেখকের চিন্তাচেতনা ভিত্তিক সাহিত্য বিষয়ক ওয়েবপোর্টাল। এখানে স্থান পাবে একক লেখকের গল্প, কবিতা, প্রবন্ধ, সায়েন্সফিকশন, উপন্যাস ইত্যাদি বিষয়ক লেখা।
সাহিত্য আসর ডটকম নামের এই পোর্টাল ব্যবহারে নিম্নলিখিত নীতি গুলি মেনেচলা হবে এবং ব্যবহারকারীকেও তা মানতে হবে।

১) সাহিত্য আসর ডটকম পোর্টাল -এ গল্প, কবিতা, প্রবন্ধ, সায়েন্সফিকশন, উপন্যাস লেখার মাধ্যম হবে বাংলা, তবে বিশেষ বিবেচনায় মানসম্পন্ন ইংরেজি লেখা প্রকাশ করা যেতে পারবে। মন্তব্য দেওয়ার ক্ষেত্রে বাংলা অথবা ইংরেজি উভয় ভাষাই ব্যবহার করা যাবে।


২) সাহিত্যআসরডটকম বেশকিছু বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল। বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, সংস্কৃতি, ধর্ম, মুক্তিসংগ্রাম ও অসাম্প্রদায়িকতার মতো বিষয় গুলোকে কটাক্ষ কিংবা আক্রমণ করে লেখা কোন গল্প, কবিতা, প্রবন্ধ, সায়েন্সফিকশন, উপন্যাস প্রকাশিত হবেনা।


৩) লেখকের যদিও স্বাধীনতা রয়েছে তবুও সাহিত্যআসরডটকম পোর্টাল-এ নিম্নোক্ত বিষয়গুলোকে নিরুৎসাহিত করা হবে: গল্প-কবিতা কিংবা অন্যান্য নিবন্ধে সরাসরি কিংবা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ধর্ম / রাজনৈতিক দলের বা কোন নেতার পক্ষে প্রচার, সাম্প্রদায়িক / বর্ণবাদী / লিঙ্গবাদী / অবমাননাকর লেখা ও মন্তব্য, ব্যক্তিগত আক্রমণ, উস্কানিমূলক/ বিদ্বেষ/ কোন্দল বা হিংসাত্মক লেখা, বিনানুমতিতে বা বিনা রেফারেন্সে কারও লেখা বা কর্মপ্রকাশ করা, অমার্জিত ভঙ্গিতে যে কোন লেখা প্রকাশ যা বক্তব্যকে হালকা করে কিংবা লেখার মান ক্ষুন্ন করে, কোন পণ্য অথবা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার, যুক্তি ও রেফারেন্স ব্যতীত আলোচনা বা অভিযোগ বা সমালোচনা, ইচ্ছাকৃতভাবে ফ্লাডিং করা, অশ্লীল লেখা পোস্টকরা (অশ্লীলতার সংজ্ঞা নিরূপণে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত), নিক / ইউজার প্রোফাইল ও ছবিতেও উপরোক্ত ধারা গুলো প্রযোজ্য হবে, সদস্যদের উস্কানিমূলক বা নীতি নির্ধারনী মন্তব্য/ কোন্দলে জড়িয়ে পড়া।
মনে রাখতে হবে যে, সাহিত্য আসরডটকম এর মূল উদ্দেশ্য হচ্ছে : নিজস্ব শখে ও ধারণায় লেখালেখি করা, অন্য পাঠককে তা পড়তে উৎসাহিত করা।

৪) সাহিত্যআসরডটকম পোর্টাল এর সদস্য হিসেবে লেখকের কোন লেখা সম্পর্কে আক্রমণাত্মক পোস্ট, মন্তব্য বা অশ্লীল মন্তব্য করা থেকে বিরত থাকতে হবে। তানাহলে উক্তপাঠকের রেজিস্ট্রেশন বাতিল করা হবে।

৫) কপিরাইট লঙ্ঘন করে, এমন কোন উপাদান সাহিত্যআসরডটকম ধারণ কিংবা প্রকাশ করতে সম্মত নয়। পোস্ট বা মন্তব্যে অন্যত্র প্রকাশিত উপাদান ব্যবহার করলে তার সূত্র উল্লেখ করা প্রয়োজন।


৬) সাহিত্যআসরডটকম-এ স্প্যামিং বা সাইটের টেকনিক্যাল বা অন্য যেকোন সমস্যার কারণ হলে যেকোন পোস্ট বা কমেন্ট সাহিত্য আসরডটকম কর্তৃপক্ষ মুছেদেয়ার অধিকার সংরক্ষণ করেন।


৭) মডারেটর তাৎক্ষণিক ভাবে কোন সিদ্ধান্ত নিয়ে এই নীতিমালা প্রয়োগ করতে পারেন।


৮) সাহিত্যআসরডটকম এ যত ধরনের পারস্পারিক যোগাযোগের ব্যবস্থা আছে তা সম্পূর্ণ নিজদায়িত্বে ব্যবহার করতে হবে। এই পোর্টালের পারস্পারিক যোগাযোগের ব্যবস্থা ব্যবহার করে দুই বা ততোধিক সদস্যের মধ্যে সৃষ্ট অনাকঙ্খিত ঘটনার দায়­দায়িত্ব আসরডটকম এর নয়।


সাহিত্যআসরডটকম এ বাংলাদেশের অভ্যুদয়, এদেশের ইতিহাস ও ঐতিহ্য, আবহমান বাংলার সংস্কৃতি, পারস্পরিক শ্রদ্ধাবোধ, ধর্মীয় সহনশীলতা ও সম্প্রীতি এবং অসাম্প্রদায়িক উদারচিন্তার প্রতি শ্রদ্ধাশীল। সম্মানিত পাঠকদেরকে সাহিত্যআসরডটকম-এর মূল উদ্দেশ্য ও অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে এখানে প্রকাশিত লেখাসমূহের প্রতি গঠনমূলক সমালোচনার করার বা মন্তব্য করার আহবান জানাই। আপনাদেরস্বত:স্ফূর্ত অংশগ্রহণ আমাদের প্রচেষ্টাকে সফল করবে ।