বিনোদন ও শো’বিজ ডিজিটাল ম্যাগাজিন

আলতামাস পাশা লেখাটি পড়েছেন 97 জন পাঠক।
 ছাপানো পত্রিকা, দৈনিক প্রতিদিনই আমরা পড়ছি। আমাদের সেই পড়ার জগতকে এবার জয় করছে ডিজিটাল পত্রিকা। আর এ অভিনব কাজটি সম্ভবপর হচ্ছে মাল্টিমিডিয়ার কারণে। এসব পত্রিকা পাওয়া যায় সিডিতে।  আপনার ইচ্ছা মত সিডি-রম ড্রাইভে ঢুকিয়ে এসব পত্রিকা পড়তে পারবেন। আর শুধুমাত্র লেখা এবং ছবিই খবর বা তথ্য উপস্থাপনার মাধ্যম নয়, সঙ্গে থাকে অডিও –ভিডিও ক্লিপ, এনিমেশন এবং আরও কত কি!


তথ্য ও বিনোদন একই সঙ্গে

বাজারে একসময়  বেশ কয়েকটি ডিজিটাল ম্যাগাজিন বের হয়েছিল।
‘আইটি-কম’ হচ্ছে বাংলাদেশের প্রথম আইটি ম্যাগাজিন। পরিবেশক ছিল সিসটেক ডিজিটাল। এর পর বাজারে এসেছে ‘ডিজিটাল বাংলাদেশ’, এর পরিবেশক ছিল হাইটেক প্রফেশনালস। ‘ডিজিটাল ওয়ার্ল্ড’প্রকাশ করে সিডি মিডিয়া। স্টারটেক ডিজিটাল প্রকাশ করে ‘স্টার বাংলাদেশ ডট কম’। 

আইটি মিডিয়া’ প্রকাশক করেছিল মিডিয়া ডিজিটাল সিস্টেম। আইকন সফটওয়্যার বের করেছিল ‘আইনকন’ ডিজিটাল ম্যাগাজিন এবং ‘আইকন ডিজিটাল বিনোদন’। মোঃ ইউসুফ আলী ফাউন্ডেশন এর বিকল্প বিস্ময় প্রকাশ করছে ‘একুশ ডট কম’,‘শতাব্দীর প্রযুক্তি’ এবং ডিজিটাল শো’ বিজ।

ডিজিটাল ম্যাগাজিনগুলোতে যেসব বিষয় প্রাধান্য পেয়েছিল তা হছ্ছে সফটওয়্যার কালেকশন, গেমস কর্নার, আইটি নিউজ, নিউজ ফিচার, হার্ডওয়্যার ও নেটওয়াকিং, কম্পিউটার বেসিকস, কিডস কর্ণার, ইন্টারনেট ও ই- কর্মাস, ই-বুক ও হোয়াইট পেপার, সর্বশেষ এন্টিভাইরাস আপডেট, প্রোগ্রামিং, গ্রাফিক্স মাল্টিমিডিয়া এবং বিনোদনের বিভিন্ন বিষয় যেমন এমপি-থ্রি মিউজিক, ভিডিও মিউজিক ও সিনেমার ট্রেলার। 


এসব ডিজিটাল ম্যাগাজিনগুলোর একটি চমৎকার দিক ছিল বিভিন্ন্ সফটওয়্যারের উপর ই-বুক পিডিএফ ফরমেটে উপস্থাপনা। এর ফলে একজন শিক্ষাথী সুযোগ পেয়ে যেতেন প্রায় সাত-আটশ পৃষ্ঠার জরুরি একটি বই ছোট সিডিতে পাবার। 


বিনোদন ও শো’বিজ ডিজিটাল ম্যাগাজিন 

ডিজিটাল ম্যাগাজিনের জগতে আইকনের ডিজিটাল বিনোদন ছিল একটি সেরা উদ্যোগ। এদের ডিজিটাল সিডিতে খাকতো বাংলাদেশের সেলিব্রিটিদের নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন। ৫/৬টি মিউজিক ভিডিও। বাংলা, ইংরেজি ও হিন্দি গানের এমপিথ্রি। অ্যাডভেঞ্চার গেমস, চিট কোডসহ আরও কম কি!

তবে বর্তমানে এসব ডিজিটাল ম্যাগাজিনের প্রকাশনা ও চাহিদা কমে এসেছে বোধ করি সোশ্যাল মিডিয়ার ব্যাপক প্রসার ও জনপ্রিয়তার কারণে।

পাঠকের মন্তব্য


একই ধরনের লেখা, আপনার পছন্দ হতে পারে

bdjogajog