আলতামাস পাশা

কবি ও লেখক।কবিতা লেখা তার স্বভাবজাত। বিভিন্ন লিটল ম্যাগাজিন ও দৈনিকে কবিতা লেখার মাধ্যমে আত্নপ্রকাশ। প্রথম কাব্যগ্রন্থ ‘শেকড় কাঁদে জলকণার জন্যে’ প্রকাশ করেছে উত্থানপর্ব।

স্কুলজীবন থেকে শিশু সাহিত্য রচনায় নিবেদিত।বিজ্ঞান কল্পকাহিনী লেখক হিসেবেও পরিচিত। বিভিন্ন পত্রপত্রিকায় ও অনলাইন মাধ্যমে তার লেখা নিয়মিত প্রকাশিত হয়ে আসছে।অতি সম্প্রতি প্রকাশিত বিজ্ঞান কল্পকাহিনী ‘ভালকানেরস্বপ্ন’ প্রকাশ করেছে উত্থানপর্ব।

প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্যে রয়েছে- ভোম্বলের সুখ-দুঃখ, তেরোঘড়ির রাজ প্রাসাদ, মাথায় মুকুট হুদহুদ পাখি, টিমটিম হরিণ, ফ্যারাওয়ের ডাক, আণবিক বিভীষিকা, তিনশয়তানের ষড়যন্ত্র ও মোল্লামের প্রেতাত্না।পরবর্তী সময়ে লেখালেখিতে প্রাধান্য দিয়েছেন বিজ্ঞান কল্পকাহিনীকে। বিভিন্ন পত্র-পত্রিকায় বেশকিছু কল্পকাহিনী প্রকাশিতও হয়েছে।

পেশাগত জীবনের শুরু সাংবাদিকতার মাধ্যমে।দৈনিক জনকণ্ঠ, মুক্তকণ্ঠ, দ্য অবজারভার ও বাংলাবাজার পত্রিকায় কর্মরত ছিলেন।বাংলাদেশের প্রথম ও একমাত্র বিজ্ঞান সাপ্তাহিক ‘অহরহ’ এর সহযোগী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালনকরেছেন। পেশাগত জীবনে তিনি দেশের বৃহৎ ও আন্তর্জাাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগে নলেজ ম্যানেজমেন্ট ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন এবং সুদীর্ঘ ১৫ বছর ব্যাপী ব্র্যাকের গবেষণা বিষয়ক বাংলা জার্নাল ‘নির্যাস সম্পাদনা সহ বিভিন্ন গবেষণা রিপোর্ট সম্পাদনা ও প্রকাশনার দায়িত্ব পালন করেন।শিক্ষাগত জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে অর্নাস সহ এম এস সি ডিগ্রি অর্জন করেছেন।